Posts

কোরাম কাকে বলে?কোরাম সংক্রান্ত নিয়মাবলি।What is Quorum?

চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট ফার্ম কী?সিএ কাকে বলে? কীভাবে সিএ ফার্ম কাজ করে?কীভাবে সিএ ফার্ম গঠিত হয়?what is Chartered accountant firm(CA) firm?

সংগঠন কাকে বলে?what is organisation?

সংগঠন Organization শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়ে থাকে। যেমন- গঠন, পরিচালনা, পাঠ্যক্রম এবং প্রতিষ্ঠান প্রভৃতি। তাই সংগঠন বলতে একদিকে যেমন সংগঠকের কার্যাবলিকে বুঝায় তেমনি কোনো প্রতিষ্ঠানকেও বুঝায়। সংগঠন হচ্ছে কোনো নির্দিষ্ট উদ্দেশ্য অর্জনের জন্য কিছু সংখ্যক মানুষের একটি নিয়মতান্ত্রিক ব্যবস্থা। (সংগঠনগুলো (মানুষ, উদ্দেশ্য এবং পদ্ধতি এই তিনটি উপাদান নিয়ে গঠিত)। প্রতিটি সংগঠনের ভিন্ন ভিন্ন উদ্দেশ্য থাকে। এই উদ্দেশ্যকে সাধারণত লক্ষ্য হিসেবে প্রকাশ করা হয়। সংগঠনগুলো মানুষের সমন্বয়ে গঠিত হয় এবং সংগঠনের একটি নিয়মতান্ত্রিক কাঠামো রয়েছে যেখানে প্রতিটি সদস্যের সীমা নির্ধারণ করে দেওয়া হয়। কিছু সদস্য হলো ব্যবস্থাপক এবং কিছু সদস্য হলো কর্মী। মূলত আইনগত সত্তা বিহীন সংগঠন হলো একদল ব্যক্তির সাধারণ লক্ষ্য বা পূর্ব নির্ধারিত লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে গঠিত সহজতম একটি রূপ। ব্যবসায় প্রতিষ্ঠানে একজন থেকে কয়েক হাজার ব্যক্তি সম্পৃক্ত থাকতে পারে। ব্যবসায় প্রতিষ্ঠানের লক্ষ্য নির্ধারণের সময় কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হয়। এই বিষয়গুলো ব্যক্ত বা অব্যক্ত হতে পারে। অন্যভাবে...

উৎপাদনশীলতা কাকে বলে?What is productivity?

উৎপাদনশীলতা Productivity সাধারণ অর্থে উৎপাদন বলতে কোন দ্রব্য সৃষ্টি করাকে বুঝায় । আর অর্থনীতিতে উৎপাদন বলতে কোন দ্রব্যের উপযোগ সৃষ্টি করাকে বুঝায় উৎপাদনের পাশাপাশি উৎপাদনশীলতা শব্দটি এসে যায়। কেননা উৎপাদনশীলতা উৎপাদন বৃদ্ধির সাথে সম্পর্কযুক্ত। সাধারণ কথায় উৎপাদন ও উৎপাদনের উপকরণের অনুপাতকে উৎপাদনশীলতা বা Productivity বলে । ডঃ মণ্ডেলের মতে, “উদ্দেশ্য অর্জনের জন্য প্রতি একক সম্পন্ন ব্যবহার করে যে দ্রব্য উৎপাদন করা হয়, তার অনুপাতকে উৎপাদনশীলতা বলে”। J. W. Kewdrick -এর মতে, “একটি সংগঠনের সম্পদের মাধ্যমে অর্জিত পণ্য ও সেবার উৎপাদন স্তরকে উৎপাদনশীলতা বলে ।”  P. F. Drucker -এর মতে, “ন্যূনতম ব্যয়ে সর্বাধিক পরিমাণ উৎপাদনের জন্য ব্যবহৃত উৎপাদনের সঠিক ভারসাম্য আনয়ন করাকে উৎপাদনশীলতা বলে ।” আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO)'-র মতে, “কর্মীদল সমাজ তথা কোন দেশের মোট উৎপাদিত দ্রব্য ও সেবা কর্মে যে সকল উপকরণের প্রয়োজন হয় তার অনুপাতকে উৎপাদনশীলতা বলে ।” আরও পড়ুনঃ বাজার কাকে বলে? —অর্থাৎ উৎপাদনশীলতা =উৎপাদন(Output)÷ উপকরণ (Input) অতএব বলা যায় যে, উৎপাদনের উপকরণ এবং উৎপাদনের অনুপাতকে উৎপাদনশীলতা...

উৎপাদন কাকে বলে? প্রোডাকশন কী? What is production?

  উৎপাদন  Production সাধারণ অর্থে উৎপাদন বলতে কোন কিছু সৃষ্টি করাকে বোঝায় । কিন্তু বাস্তবতা হল— মানুষ কোন কিছু সৃষ্টি করতে পারে না বরং উপযোগ সৃষ্টি করতে পারে। সে তার জ্ঞান, বুদ্ধি, প্রজ্ঞা, কর্মশক্তি আর কারিগরি দক্ষতার প্রয়োগ ঘটিয়ে প্রকৃতি প্রদত্ত পদার্থে অতিরিক্ত উপযোগ সংযুক্ত করে একে অধিকতর কল্যাণকর উপযোগী বা ব্যবহার উপযোগী হিসেবে গড়ে তোলে। বস্তুতপক্ষে উৎপাদন হল এমনই এক প্রক্রিয়া যার মাধ্যমে মানুষ প্রকৃতি-প্রদত্ত বস্তুকে ভোগের উপযোগী করে তোলে । নিম্নে উৎপাদন সংক্রান্ত কিছু উল্লেখযোগ্য সংজ্ঞা উপস্থাপিত হল— ES. Buffa- র মতে, “Production is the process by which goods and services are created” অর্থাৎ উৎপাদন হল এমন একটি প্রক্রিয়া যার সাহায্যে দ্রব্য ও সেবা সৃষ্টি করা যায়। Alford & Boatty-, "Production is manufacturing comprieses a series of steps by which material is given a new form to satisfy a predetermined objective, the change being brought about by the utilization of machine, tools and labour.” অর্থাৎ— শিল্প প্রতিষ্ঠানের ক্ষেত্রে উৎপাদন কতকগুলো ধারাবাহিক পদক্ষেপ...

বাজার কাকে বলে?what is market?

বর্তমান বিশ্বায়নের যুগে ব্যবসা ক্ষেত্র ক্রমাগত প্রতিযোগিতা পূর্ণ হয়ে উঠছে। প্রযুক্তির প্রতিনিয়ত পরিবর্তনের ফলে উৎপাদন যোগাযোগ এবং জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়ছে। ফলে ক্রেতাদের সচেনতার মাত্রা বাড়ছে। চাহিদা রুচির, প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে এতে করে উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্য বা সেবা বাজারজাতকরণের খরচ যেমন বেড়েছে তেমনি এ ব্যাপক প্রতিযোগিতা বেড়েছে। তাই বাজারে কোনো পণ্য বা সেবা নিয়ে টিকে থাকতে হলে বাজারজাতকরণকারিকে বাজারজাতকরণ (Marketing) বিষয়ে বিশেষ জ্ঞান এবং অত্যাধুনিক কলাকৌশল আয়ত্ব করতে হচ্ছে। এই অধ্যয়ে আমরা বাজারজাতকরণ ব্যবস্থাপনার মৌলিক কতকগুলো বিষয় নিয়ে আলোচনা করব।   বাজারের সংজ্ঞা Definition of Market সাধারণ অর্থে 'বাজার' বলতে যে স্থানে ক্রেতা ও বিক্রেতারা ক্রয়-বিক্রয়ের জন্য মিলিত হয়, সেই স্থানকেই বুঝায়। যেমন নিউমার্কেট, সাহেব বাজার, বোর্ড বাজার ইত্যাদি। কিন্তু, 'অর্থবিদ্যায়' 'বাজার' কথাটি অন্য অর্থে ব্যবহৃত হয়। অর্থবিদ্যায় বাজার' বলতে কোনো স্থানকে বুঝায় না, কোনো দ্রব্যের বা উপাদানের বাজারকে বুঝায়। কোনো দ্রব্যের বা ...

ব্র‍্যান্ডিং এর সীমাবদ্ধতা/অসুবিধা। ব্র‍্যান্ড।Limitations of Branding

  ব্র্যান্ডিং-এর সীমাবদ্ধতা Limitations of Branding পণ্য  কৌশলের গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্র্যান্ডিং। ব্র্যান্ডিং এর ফলে ভোক্তা, বাজারজাতকারী এবং সমাজ বিভিন্নভাবে উপকৃত হলেও এর বেশ কিছু অসুবিধা আছে। নিম্নে ব্র্যান্ডিং এর অসুবিধা বা সীমাবদ্ধতা সংক্ষেপে আলোচনা করা হলো : ১। উচ্চ মূল্য (High price) : ক্রেতারা সাধারণত জনপ্রিয় ব্র্যান্ডের প্রতি আনুগত্য বেশি প্রদর্শন করে। এছাড়া উচ্চমান সম্পন্ন পণ্য, মূল্যবোধ ইত্যাদি কারণে প্রতিযোগী পণ্য থেকে এটি পৃথক করা যায়। এসব কারণে পণ্যের মূল্য অনেক বেড়ে যায় এছাড়া জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে অনেক সময় বাজারজাতকারী জনপ্রিয় ব্র্যান্ডের পণ্য উচ্চ মূল্যে বিক্রম করতে দ্বিধা করে না। ২। ক্রেতাদের সাথে প্রতারণা (Cheating to customers ) : অনুগত ক্রেতারা অধিকাংশ সময় যাচাই না করেই নির্দিষ্ট ব্র্যান্ডের  পণ্য ক্রয় করে। এ সুযোগে অনেক বাজারজাতকারী নিম্নমানের পণ্য বাজারজাতকরণ করে। এতে অনুগত ক্রেতারা প্রতারিত হচ্ছে। ৩। বিভ্রান্তি সৃষ্টি (Creating confusion ) : বাজারে সমজাতীয় পণ্যের অনেক ব্র্যান্ড বিদ্যমান থাকে। যেমন- অনেক ব্র্যান্ডের টেলিভিশন । এক্...