ব্র‍্যান্ডিং এর সীমাবদ্ধতা/অসুবিধা। ব্র‍্যান্ড।Limitations of Branding

 ব্র্যান্ডিং-এর সীমাবদ্ধতা Limitations of Branding


পণ্য কৌশলের গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্র্যান্ডিং। ব্র্যান্ডিং এর ফলে ভোক্তা, বাজারজাতকারী এবং সমাজ বিভিন্নভাবে উপকৃত হলেও এর বেশ কিছু অসুবিধা আছে। নিম্নে ব্র্যান্ডিং এর অসুবিধা বা সীমাবদ্ধতা সংক্ষেপে আলোচনা করা হলো :


১। উচ্চ মূল্য (High price) : ক্রেতারা সাধারণত জনপ্রিয় ব্র্যান্ডের প্রতি আনুগত্য বেশি প্রদর্শন করে। এছাড়া উচ্চমান সম্পন্ন পণ্য, মূল্যবোধ ইত্যাদি কারণে প্রতিযোগী পণ্য থেকে এটি পৃথক করা যায়। এসব কারণে পণ্যের মূল্য অনেক বেড়ে যায় এছাড়া জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে অনেক সময় বাজারজাতকারী জনপ্রিয় ব্র্যান্ডের পণ্য উচ্চ মূল্যে বিক্রম করতে দ্বিধা করে না।


২। ক্রেতাদের সাথে প্রতারণা (Cheating to customers) : অনুগত ক্রেতারা অধিকাংশ সময় যাচাই না করেই নির্দিষ্ট ব্র্যান্ডের পণ্য ক্রয় করে। এ সুযোগে অনেক বাজারজাতকারী নিম্নমানের পণ্য বাজারজাতকরণ করে। এতে অনুগত ক্রেতারা প্রতারিত হচ্ছে।


৩। বিভ্রান্তি সৃষ্টি (Creating confusion) : বাজারে সমজাতীয় পণ্যের অনেক ব্র্যান্ড বিদ্যমান থাকে। যেমন- অনেক ব্র্যান্ডের টেলিভিশন । এক্ষেত্রে একজন ক্রেতার পক্ষে সর্বোত্তম ব্র্যান্ডটি খুঁজে বের করা খুবই কষ্টসাধ্য। কারণ প্রত্যেক উৎপাদনকারী তার ব্র্যান্ডের পণ্যকে বাজারের সেরা দাবি করায় ক্রেতাদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়।


৪। ব্র্যান্ডিংয়ে সমস্যা (Problem of Branding) বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে সকল পণ্যই কোম্পানি ব্র্যান্ডিংভুক্ত করতে চায়। কিন্তু এমন অনেক পণ্য আছে যেগুলো ব্র্যান্ডিং করেও খুব একটা লাভ হয় না। যেমন-ফলমূল, শাক সবজি, ডিম ইত্যাদি ।


৫। ব্র্যান্ডের প্রসার (Promoting of Brand)পণ্যের ব্র্যান্ডিং করার পর ব্র্যান্ডিংয়ের উদ্দেশ্য অর্জনের জন্য ব্র্যান্ডের প্রসারের ব্যবস্থা অত্যন্ত জরুরি বিষয়। আবার সকল প্রতিষ্ঠান ব্র্যান্ডের প্রসারের জন্য অর্থ বা প্রচেষ্টা ব্যয় করতে পারে না। এসব কারণে অনেক প্রতিষ্ঠান ব্র্যান্ডিংয়ে উৎসাহী হয় না।


৬। সর্বোত্তম পণ্য থেকে বঞ্চিত (Deprived from best product) পণ্য ক্রয়ের সময় অনেক ক্রেতা নির্দিষ্ট ব্র্যান্ডের প্রতি এতো বেশি অনুগত থাকে যে, অন্যন্য ব্র্যান্ডের পণ্য মূল্যায়নের দরকার মনে করে না। এতে অনেক ক্ষেত্রে ক্রেতা বাজারে নতুন আগত সর্বোত্তম পণ্য ব্যবহার থেকে বঞ্চিত হয়।


৭। অনুগত ক্রেতা (Loyal customers) : নির্দিষ্ট ব্র্যান্ডের অনুগত ক্রেতাদের নিকট নতুন ব্র্যান্ডের পণ্য বিক্রয় করা ব্যয়বহুল, সময় সাপেক্ষে, জটিল ও অনেক ক্ষেত্রে প্রায় অসম্ভব ব্যাপার হয়ে পড়ে। ফলে নতুন উৎপাদনকারির জন্য সমস্যার সৃষ্টি করে ।


৮। ধারাবাহিকতা বজায় রাখা (Maintaining consistency) ব্র্যান্ডিং এর মান যাতে সবসময় একরকম থাকে সেদিকে উৎপাদনকারিকে সজাগ দৃষ্টি দিতে হবে। কারণ পণ্যের মান উঠানামা করলে ক্রেতারা ব্রান্ডের উপর আস্থা হারিয়ে ফেলে। কৃষিজাত পণ্যের মানের ধারাবাহিকতা বজায় রাখা কঠিন কারণ এক্ষেত্রে উৎপাদন প্রকৃতি নির্ভর ফলে ব্র্যান্ডিং সমস্যার সৃষ্টি করতে পারে কৃষিজাত পণ্যের।


পরিশেষে বলা যায় যে, ব্র্যান্ডিংয়ের উপরিউক্ত অসুবিধা সত্ত্বেও এর সুবিধার পরিমাণ অধিক হওয়ায় ব্র্যান্ড নামে পণ্য বিক্রয়ের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

Comments

Popular posts from this blog

মানব সম্পদ ব্যবস্থাপনা কাকে বলে।।Human Resource Management

হস্তান্তর পাওনা বা হস্তান্তর ব্যয় কাকে বলে?

মূলধন কাকে বলে?।। What is capital?