বাজারজাতকরণ ব্যবস্থাপনা কাকে বলে?what is marketing management?

বাজারজাতকরণ ব্যবস্থাপনার সংজ্ঞা 

Definition of Marketing Management 


বাজারজাতকরণ বা বিপণন সংক্রান্ত কার্যাবলির ব্যবস্থাপনাই হলো বাজারজাতকরণ বা বিপণন ব্যবস্থাপনা । বাজারজাতকরণ হলো এক ব্যাপক ও বহুমুখী প্রক্রিয়া। আর বাজারজাতকরণ ব্যবস্থাপনা হলো ব্যবসায়ের সামগ্রিক ব্যবস্থাপনা, সেই কার্যগত ক্ষেত্রে যার মাধ্যমে উৎপাদকের কাছ থেকে দ্রব্য ও সেবা দক্ষতার সাথে, সঠিকসময়ে, স্বল্পব্যয়ে ও মসৃণ প্রক্রিয়ায় ভোগকারীর কাছে পৌঁছায় । বাজারজাতকরণ ব্যবস্থাপনার কতকগুলো গুরুত্বপূর্ণ সংজ্ঞা নিম্নে বর্ণিত হলো :

 ১। Cundiff ও Still-এর মতে- "Marketing Management relates to directing of these activities. The objectives of which is the achievement of marketing goals and which are well- planned, organized,coordinated and controlled." (অর্থাৎ, বাজারজাতকরণ ব্যবস্থাপনা সেই সব কার্যাবলির নির্দেশনার সাথে যুক্ত যাদের উদ্দেশ্য হলে, বাজারজাতকরণ লক্ষ্য অর্জন করা এবং যেগুলো সুপরিকল্পিত, সংগঠিত, সমন্বিত এবং নিয়ন্ত্রিত।)


2। Philip Kotler & Gary Armstrong-এর মতে- "Marketing Management is the art and sciemce of choosing target markets and building profitable relationships with them." (অর্থাৎ, বাজারজাতরকণ ব্যবস্থাপনা হচ্ছে টার্গেট বাজার পছন্দকরণ এবং তাদের সাথে লাভজনক সম্পর্ক গড়ে তোলার কলা বিজ্ঞান।)


৩। Pride & Ferrell-এর মতে- "Marketing management is the process of planning, organizing implementing and controlling marketing activities to facilitate exchanges effectively and efficiently." (অর্থাৎ, বাজারজাতকরণ ব্যবস্থাপনা  হলো কার্যকর ও দক্ষতার সাথে বিনিময়সংক্রান্ত কার্যাবলি সম্পাদনের জন্য বাজারজাতকরণ কার্যাবলি পরিকল্পনা, সংগঠন, বাস্তবায়ন ও নিয়ন্ত্রণের প্রক্রিয়া।)


8। The american marketing associaiton-এর মতে- "Marketing management is as the process of planning and executing the conception, pricing, promotion and distribution of goods, services and idcas to create exchange with target groups that satisfy consumer and organization objectives." (অর্থাৎ, বাজারজাতকরণ ব্যবস্থাপনা  হলো অভীষ্ট গোষ্ঠীর সাথে বিনিময় ঘটানোর জন্য দ্রব্য, সেবা ও ধারণার সঞ্চালন, মূল্যনির্ধারণ, উন্নয়ন ও বণ্টনের পরিকল্পনাপ্রণয়ন ও রূপায়ণের একটি প্রক্রিয়া যা খরিদ্দারকে সন্তুষ্ট করে এবং সাংগঠনিক উদ্দেশ্যসমূহ পূরণ করে।)


Steven J. Skinner-এর মতে- "Marketing management is the process of planning, organizing,implementing and controlling market strategies." (অর্থাৎ, বাজারজাতকরণ ব্যবস্থাপনা  হলো বাজার কৌশলের পরিকল্পনাপ্রণয়ন, সংগঠন প্রস্তুত, বাস্তবায়ন এবং নিয়ন্ত্রণের প্রক্রিয়া।) ৬। Sherlekar-এর মতে- "Marketing management may be defined as the process of management of marketing programmes for accomplishing organizational goals and objectives." (অর্থাৎ, বাজারজাতকরণ ব্যবস্থাপনাকে সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য বাজারজাতকরণ কর্মসূচির ব্যবস্থাপনা প্রক্রিয়া হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে।)


৭। Zikmuml & D. Amico-এর মতে- "Marketing Management is the process of planning, executing and controlling marketing activities to attain marketing goals and objectives effectively and efficiently." (অর্থাৎ, ফলপ্রসূ ও দক্ষতার সঙ্গে বাজারজাতকরণের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য বাজারজাতকরণ কার্যক্রমের পরিকল্পনাপ্রণয়ন, পরিচালন এবং নিয়ন্ত্রণের প্রক্রিয়াই হলো বাজারজাতকরণ ব্যবস্থাপনা ।)


পরিশেষে বলা যায় যে, ক্রেতাদের সন্তুষ্টিবিধানের মাধ্যমে সাংগঠনিক লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য পণ্য, সেবা ও ধারণার উন্নয়ন, মূল্যনির্ধারণ, প্রসারমূলক কার্যক্রম গ্রহণ এবং বাজারে কাঙ্ক্ষিত বিনিময় ঘটানোর জন্য বিপণনসংক্রান্ত যেসব কার্যাবলি সম্পাদন ও কৌশল অবলম্বন করা প্রয়োজন হয় তাদের বিশ্লেষণ, পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয় ও নিয়ন্ত্রণসংক্রান্ত কার্যাবলির সুষ্ঠু পরিচালনাই হলো বাজারজাতকরণ ব্যবস্থাপনা।

Comments

Popular posts from this blog

মানব সম্পদ ব্যবস্থাপনা কাকে বলে।।Human Resource Management

হস্তান্তর পাওনা বা হস্তান্তর ব্যয় কাকে বলে?

মূলধন কাকে বলে?।। What is capital?