ব্র্যান্ডিং কী?what is branding?
ব্র্যান্ডিং কী?
What is Branding?
একটি পণ্যকে অন্য কোনো পণ্য থেকে আলাদা করার জন্য সংকেত, চিহ্ন, নাম, প্রতীক, ডিজাইন, বা অন্য কোনো বৈশিষ্ট্য
ব্যবহার করার সাথে সম্পৃক্ত সকল কার্যক্রমকে ব্র্যান্ডিং (Branding) বলে। পণ্য কৌশলের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্র্যান্ডিং। কাজেই অনেক কোম্পানি নিজেরা পণ্যউৎপাদন করলেও ব্র্যান্ড তৈরির দায়িত্ব অন্যের উপর দেয়াকে সহজ ও ব্যয়বহুল মনে করে । বিভিন্ন লেখক কর্তৃক প্রদত্ত ব্র্যান্ডিং-এর কতিপয় সংজ্ঞা নিম্নে দেওয়া হলো :
* McCarthy & Perreault-এর মতে, "Branding means the use of a name, term, symbol or design or a combination of these to identify a product."14. (অর্থাৎ “ব্র্যান্ডিং হলো কোনো নাম, টার্ম, সংকেত বা ডিজাইন বা এসবের সংমিশ্রণ যা একটি পণ্যকে চিহ্নিত করার জন্যে ব্যবহৃত হয়।”)
Steven J. Skinner-এর মতে, "Branding refers to decisions about product names, brand marks, and trade marks."15. (অর্থাৎ “পণ্যের নাম, ব্র্যান্ড মার্ক এবং ট্রেড মার্ক সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণকে ব্র্যান্ডিং বোঝায়।”)
* R.S.N. Pillani & Bagavathi-এর মতে, Branding is the practice of giving a specified name to a product or groups of products of one seller. "16. (অর্থাৎ “একজন বিক্রেতার একটি পন্য বা পণ্য শ্রেণির সুনির্দিষ্ট নাম প্রদানের কার্যক্রমকে ব্র্যান্ডিং বলে।”)
উপরিউক্ত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে ব্র্যান্ডিং-এর নিম্নলিখিত বৈশিষ্ট্য পাওয়া যায় :
১। ব্র্যান্ডিং হলো পণ্য কৌশলের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ব্র্যান্ডিং পণ্যকে চিহ্নিত করার জন্য ব্যবহৃত হয় ।
পরিশেষে বলা যায় যে, ব্র্যান্ডিং হচ্ছে পণ্যকে আলাদা করার জন্য নাম, টার্ম, প্রতীক, নকশা, প্রসার ঘটানো বা এসবের সংমিশ্রণ ইত্যাদি কার্যক্রম যা কোনো প্রতিযোগী পণ্য থেকে আলাদা করে ।
Comments
Post a Comment