সরবরাহ শিকলের উদ্দেশ্য। objectives of supply chain

সরবরাহ শিকলের উদ্দেশ্য

Objectives of Supply Chain


ভোক্তা চাহিদা পূরণের লক্ষ্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সকল পক্ষকে একত্রে সরবরাহ শিকল বলা হয়। সরবরাহ শিকলের মূল উদ্দেশ্য হচ্ছে যথাসময়ে, যথাস্থানে, সঠিক পণ্যটি ভোক্তার নিকট সরবরাহের মাধ্যমে ভোক্তা সন্তুষ্টি অর্জন করা। এছাড়া সরবরাহ শিকলের অন্যান্য উদ্দেশ্যসমূহ নিচে তুলে ধরা হলো :


ভ্যালু সর্বোচ্চকরণ (Value Maximisation): সরবরাহ শিকলের একটি অন্যতম উদ্দেশ্য হচ্ছে ভ্যালু সর্বোচ্চকরণ। ভ্যালু ( Value) হচ্ছে একটি পণ্যের জন্য ক্রেতার ব্যায়িত অর্থ এবং পণ্য থেকে ক্রেতার প্রত্যাশার মধ্যে পার্থক্য । কাজেই ক্রেতা এবং প্রতিষ্ঠান উভয়ের ভ্যালু সর্বোচ্চকরণের মাধ্যমে সরবরাহ শিকল ব্যবস্থাকে একটি লাভজনক পর্যায়ে উন্নীত করা একটি অন্যতম উদ্দেশ্য ।


সরবরাহ শিকল উদ্বৃত্ত সৃষ্টি (Generate Supply Chain Surplus) সামগ্রিক সরবরাহ শিকল প্রক্রিয়ায় যে ব্যয় সংঘটিত হয় তার চাইতে পণ্য/ সেবা বিক্রয়ের মাধ্যমে যে আয় হয় তার পরিমাণ বেশি হলে উদ্বৃত্ত সৃষ্টি হবে। সরবরাহ শিকলের উদ্দেশ্য হচ্ছে সুদক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে সরবরাহ শিকল উদ্বৃত্ত তৈরী করা।


 প্রতিযোগীতামূলক সুবিধা অর্জন (Gain Competative Advantages): ডারউইনের মতে, “Survival of the fittest ” অর্থাৎ যোগ্যতমরাই টিকে থকবে। বর্তমানে তীব্র প্রতিযোগীতামূলক পরিবেশে প্রতিষ্ঠানকে টিকে থাকতে হলে অন্যান্য প্রতিষ্ঠানের চাইতে সুদক্ষভাবে সরবরাহ শিকলের কার্যক্রম সম্পন্ন করতে হবে। যথাসময়ে এবং স্বল্প ব্যয়ে ভোক্তাদের নিকট পণ্য/সেবা পৌঁছানোর ক্ষেত্রে সুষ্ঠু সরবরাহ শিকল ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দক্ষ সরবরাহ শিকল ব্যবস্থার মাধ্যমে একটি প্রতিষ্ঠান প্রতিযোগী প্রতিষ্ঠান অপেক্ষা স্বল্প ব্যয়ে পণ্য সরবরাহের মাধ্যমে প্রতিযোগীতামূলক সুবিধা অর্জন করে নিজের পণ্যকে প্রতিযোগী প্রতিষ্ঠানের পণ্যের চাইতে পৃথকীকরণের মাধ্যমেও প্রতিযোগীতামূলক সুবিধা অর্জন সম্ভব ।


চাহিদা অনুযায়ী পণ্য/ সেবা সরবরাহ (Supply Goods According to demand) : ক্রেতা যখন, যে ভাবে, যে স্থানে পণ্য/ সেবা প্রত্যাশা করে ঠিক সে ভাবে পণ্য /সেবা সরবরাহ করার মাধ্যমে ভোক্তা সন্তুষ্টি অর্জন সরবরাহ . শিকলের একটি উদ্দেশ্য । অর্থাৎ সরবরাহ শিকল এমন ভাবে সাজাতে হবে যাতে ক্রেতার চাহিদা অনুসারে দ্রুত সময়ে পণ্য/সেবা সরবরাহ সম্ভব হয়।


অবিরাম সরবরাহ নিশ্চিতকরণ (To ensure Continious Supply ) : পণ্য উৎপাদনে কাচামালের এবং ক্রেতার চাহিদা পূরণে পণ্যের অবিরাম সরবরাহ নিশ্চতকরণের উপায় সরবরাহ শিকল ব্যবস্থার সফলতা নির্ভরশীল অবিরাম সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে সরবরাহ শিকলের বিভিন্ন স্তরসমূহকে দক্ষ করে গড়ে তোলা সরবরাহ শিকলের উদ্দেশ্য।


আয় বৃদ্ধি (Increase revenue) : পণ্যের মূল্য ও মানের পাশাপাশি ক্রেতা যখন যে ভাবে পণ্যটি পেতে চায় প্রতিষ্ঠান সে ভাবে পণ্য সরবরাহের মাধ্যমে ভোক্তা সন্তুষ্টি অর্জনে সচেষ্ট থাকে। আর এটি সম্ভব সুষ্ঠু সরবরাহ শিকলের ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে। সুদক্ষ সরবরাহ শিকলের মাধ্যমে একটি প্রতিষ্ঠান তার ক্রেতার সংখ্যা বৃদ্ধিতে সক্ষম। আর ক্রেতার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে আয় বৃদ্ধি সম্ভব ।


ব্যয় নিয়ন্ত্রণ ( Cost Control) : সম্প্রতি প্রতিষ্ঠান সমূহ বিক্রয় বৃদ্ধির চেয়ে ব্যয় কমানোর উপর অধিক গুরুত্বারোপ করেন। সরবরাহ শিকলের উদ্দেশ্য হচ্ছে এ প্রক্রিয়ার প্রতিটি স্তরের কার্যাবলীর মধ্যে সমন্বয় সাধন করে ব্যয় সর্বনিম্ন পর্যায়ে রাখা । তথ্য প্রযুক্তি ব্যবস্থা উন্নতকরণ এবং পণ্য উৎপাদনে নতুন প্রযুক্তি ব্যাহারের মাধ্যমে সরবরাহ শিকল ব্যবস্থাপনা ব্যয় কমাতে সক্ষম।

Comments

Popular posts from this blog

মানব সম্পদ ব্যবস্থাপনা কাকে বলে।।Human Resource Management

হস্তান্তর পাওনা বা হস্তান্তর ব্যয় কাকে বলে?

মূলধন কাকে বলে?।। What is capital?